Theme images by kelvinjay. Powered by Blogger.

Breaking News

ভিডিও

জাতীয়

আন্তর্জাতিক

লাইফস্টাইল

TECH ঝলক

Sports ঝলক

বিনোদন ঝলক

» » » » এক ঝলকে বাংলাদশের সংসদ নির্বাচন । একাদশ জাতীয় সংসদ নির্বাচন ২০১৮ সংবাদ পরিক্রমা।


আগামী ৩০ শে ডিসেম্বর বাংলাদেশে অনুষ্ঠিত হতে চলেছে একাদশ জাতীয় সংসদ নির্বাচন ২০১৮। নির্বাচন সম্পর্কিত উল্লেখযোগ্য সমস্ত খবর এক ঝলকে।

এক ঝলকে প্রথমেই নির্বাচনের সময়সূচি।
একাদশ জাতীয় সংসদ নির্বাচন ২০১৮ র মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ছিল ২৮ নভেম্বর। মনোনয়নপত্র বাছাইয়ের দিন ছিল ০২ ডিসেম্বর ২০১৮। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ছিল ০৯ ডিসেম্বর ২০১৮। নির্বাচনী প্রচারের শেষ সময় ২৮ ডিসেম্বর ২০১৮। ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে ৩০ ডিসেম্বর ২০১৮। মোট  ৩০০ আসনের এই সংসদ নির্বাচনে মোট ভোটার সংখ্যা ১০,৪১,৯০,৪৮০।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন ২০১৮ সংবাদ পরিক্রমা।

খালেদা জিয়ার প্রার্থিতা ফিরে পাওয়ার রিটে আদালতের প্রতি তার আইনজীবীদের অনাস্থা।
বিএনপি নেত্রী খালেদা জিয়ার প্রার্থিতা নিয়ে বিভক্ত আদেশ। বাংলাদেশের হাইকোর্ট বেঞ্চের একজন বিচারপতি বিএনপি নেত্রী খালেদা জিয়ার মনোনয়নপত্র গ্রহণের আদেশ দিলেও বেঞ্চের অপর বিচারপতি ভিন্ন রায় দিয়েছেন।


প্রচারণার শুরুতেই সহিংসতায় নিহত ১, বিএনপি মহাসচিবের গাড়ি বহরে হামলা বাংলাদেশের নোয়াখালিতে নিহত হয়েছেন একজন, ঠাকুরগাঁওয়ে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের গাড়ি বহরে হামলা চালানো হয়েছে। নির্বাচনী প্রচারণার শুরুতেই তৈরি হয়েছে উত্তেজনা।

নির্বাচনে ফেসবুকসহ সামাজিক মাধ্যম ব্যবহার করছে রাজনৈতিক দলগুলো। বাংলাদেশে ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমের এক বিরাট বিপ্লব ঘটার পর এই প্রথম সংসদ নির্বাচন হচ্ছে। রাজনৈতিক দলগুলো নানান কৌশলে সামাজিক মাধ্যমে প্রচারণা শুরু করেছে।

'আইএসআই এজেন্ট'-এর সঙ্গে বিএনপি নেতা খন্দকার মোশাররফ হোসেনের কথিত ফোনালাপ নিয়ে থানায় রাষ্ট্রদ্রোহের অভিযোগ
বিএনপি নেতা খন্দকার মোশাররফ হোসেন একজন আইএসআই এজেন্টের সঙ্গে ফোনালাপ করেছেন এমন একটি অভিযোগ দায়ের করা হয়েছে কুমিল্লার একটি থানায়। তবে মিঃ হোসেন একে 'ম্যানুফ্যাকচার্ড' বলে দাবি করেছেন।

তরুণ ভোটারদের প্রধান টার্গেট করবে বিএনপি।
বিএনপির নির্বাচনী প্রচারের দায়িত্বপ্রাপ্ত নেতা রুহুল কবির রিজভী বলেছেন, 'কর্মসংস্থান নিয়ে হতাশ' তরুণদের প্রচারণার প্রধান টার্গেট করা হবে।


ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্টের গাড়িবহরে হামলার অভিযোগ।
ঢাকায় মিরপুর বুদ্ধিজীবী স্মৃতিসৌধ থেকে গাড়িবহর নিয়ে বের হওয়ার সময় ঐক্যফ্রন্টের নেতাদের গাড়িবহরে হামলা করা হয়েছে বলে অভিযোগ উঠেছে।

সরকারের অবস্থানের কারণে মানুষের গণতান্ত্রিক অধিকার হুমকির মুখে পড়ছে বলে বিবৃতি প্রকাশ করেছে হিউম্যান রাইটস ওয়াচ। মানবাধিকার সংস্থাটির বিবৃতিতে বলা হয় সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করতে আন্তর্জাতিক সংস্থাগুলোর পক্ষ থেকে তাগিদ দেয়া উচিত বাংলাদেশ সরকারকে।

হিরো আলমের চাই সিংহ
হাইকোর্টের নির্দেশনায় প্রার্থিতা ফিরে পেলেও  প্রতীক বরাদ্দ পাননি বগুড়া-৪ (কাহালু-নন্দীগ্রাম) আসনের স্বতন্ত্র প্রার্থী আশরাফুল ইসলাম আলম ওরফে হিরো আলম।
নির্বাচন কমিশনে (ইসি) আপিল আবেদন খারিজ হওয়ার পর হিরো আলম তাঁর প্রার্থিতা ফিরে পেতে হাইকোর্টে রিট করেন। গত সোমবার এক আদেশে হাইকোর্ট হিরো আলমের প্রার্থিতা ফিরিয়ে দেওয়াসহ তাঁকে প্রতীক বরাদ্দ দিতে ব্যবস্থা নেওয়ার জন্য ইসিকে নির্দেশ দেন।

প্রার্থীদের ওপর হামলা অব্যাহত
আত্মরক্ষার ব্যবস্থা নেওয়া ছাড়া বিকল্প থাকছে না: রিজভী
সারা দেশে বিএনপির নেতা-কর্মীদের ওপর হামলা-নির্যাতনের মতো অপরাধমূলক ঘটনায় পুলিশ কোনো ধরনের আইনগত ব্যবস্থা নিচ্ছে না বলে অভিযোগ বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর। তিনি বলেছেন, যেহেতু তাঁরা সরকারি বা বৈধ কোনো কর্তৃপক্ষের কাছ থেকে পরিত্রাণ বিষয়ক আশ্রয় পাচ্ছেন না, তাই তাঁদের নেতা-কর্মীদের নিজ থেকেই আত্মরক্ষার ব্যবস্থা গ্রহণ করা ছাড়া আর কোনো বিকল্প থাকছে না।

ভোটের দিন মোবাইল নেটওয়ার্ক ‘টু-জি’ করার পরামর্শ। আইনশৃঙ্খল রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে ভোটের দিন মোবাইল ফোনের নেটওয়ার্ক ‘টু-জি’ করা এবং ভোটের তিন দিন আগে থেকে মোবাইল ব্যাংকিং বন্ধ রাখার পরামর্শ  দেওয়া হয়েছে  ।

পারিবারিক নিয়ন্ত্রণমুক্ত ব্যাংক চায় ওয়ার্কার্স পার্টি। দেশের ব্যাংকব্যবস্থাকে পারিবারিক নিয়ন্ত্রণ থেকে মুক্ত করতে প্রয়োজনীয় আইন প্রণয়ন করতে চায় বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি। আজ বৃহস্পতিবার দলটি ১৩ দফা লক্ষ্য ও ২১ দফা কর্মসূচির ভিত্তিতে নির্বাচনী ইশতেহার দিয়েছে। রাজধানীর তোপখানা রোডে দলীয় কার্যালয়ে ইশতেহার প্রকাশ করা হয়।

উন্নয়ন অব্যাহত রাখতে ভোট চাইলেন প্রধানমন্ত্রী। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের উন্নয়ন কর্মকাণ্ড অব্যাহত রাখার পাশাপাশি আগামী প্রজন্মের জন্য সুন্দর ভবিষ্যৎ বিনির্মাণে আওয়ামী লীগকে ভোট দিতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন।


«
Next
Newer Post
»
Previous
Older Post

No comments:

Leave a Reply